Saturday, December 29, 2018

মেয়েদের মুখে বা শরীরে ছেলেদের মত লোম হারসুটিজম (Hirsutism) !!




মেয়েদের মুখে বা শরীরে ছেলেদের মত লোম হারসুটিজম (Hirsutism)
মেয়েদের মুখে যদি ছেলেদের মত লোম গজাতে শুরু করে, তবে তা খুব বিব্রতকর ই বটে। শুধু বাহ্যিক সৌন্দর্যই নয়, শরীরের অনেক রোগের কারণেও এমন অবস্থা হতে পারে।মেয়েদের ঠোঁটের ওপর, চিবুক, বুক, পেট বা পিঠে যদি তুলনামূলক মোটা, কালো কখনো বা একটু ঘন লোম দেখা দেয়, তাতে যেকোনো মেয়েই বিব্রত এবং দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়েন। নারীদের অবাঞ্ছিত লোম বৃদ্ধিকে হারসুটিজম (Hirsutism) বলা হয়।
এ সমস্যা খুব বিরল কিছু নয়। বয়ঃসন্ধিকালে (Puberty) মেয়েরা এই অবাঞ্ছিত লোম সমস্যায় আক্রান্ত হতে পারেন। তবে Heredity বা বংশগত (পারিবারিক ইতিহাস), গোত্র বা জাতিভেদে এর তারতম্য দেখা যায়। স্থূল বা Over weight মেয়েদের এ সমস্যা বেশি হয়।
কীভাবে অবাঞ্ছিত লোম তৈরি হয়?
মেয়েদের শরীরে স্বাভাবিকভাবে Endogen (এন্ড্রোজেন) বা পুরুষালি হরমোনের পরিমাণ খুব অল্প। কিন্তু কখনো Ovary (ডিম্বাশয়) বা Adrenal gland (এডরেনাল গ্রন্থি) থেকে এই Endogen (এন্ড্রোজেন) অধিক পরিমাণে তৈরি হলে বা Endogen (এন্ড্রোজেন) অধিক কার্যকারিতার কারণে এই Hirsutism (হারসুটিজম) দেখা দিতে পারে।
বিভিন্ন কারণে পুরুষ হরমোন Endogen (এন্ড্রোজেন)এর আধিক্য হয় মেয়েদের রক্তে।
– সাধারণত Menopause (মেনোপজ) হয়ে গিয়েছে বা হচ্ছে এই সময়টা বেশি ঝুঁকিপূর্ণ। Menopause (মেনোপজ) হল যখন মাসিক একেবারে বন্ধ হয়ে যায়। এই সময়ে হরমোন পরিবর্তন হয়ে যায়, তাই ঝুঁকি বেশি। তবে যে কোন বয়সেই এই সমস্যা দেখা দিতে পারে।
– অবিবাহিত মহিলাদের মাসিকের অনিয়মিত অবস্থাও এর সাথে বিদ্যমান থাকতে দেখতে হবে।
– বিবাহিত হলে অনিয়মিত মাসিকের সাথে সন্তান হওয়া বা না হওয়ার সম্পর্ক জড়িত থাকে। সেক্ষেত্রে ও রোগ নির্ণয় করে চিকিৎসা নিতে হবে।
কারণগুলো হলো:
• Pelvic Inflammatory Disease (P.I.D) পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রম- ৭০ শতাংশ ক্ষেত্রে অবাঞ্ছিত লোমের কারণ এটি। অবাঞ্ছিত লোম বৃদ্ধির পাশাপাশি মুখে ব্রন, মাথার চুল পরা, ঘাড়ে কালো দাগ, ওজন বৃদ্ধি, অনিয়মিত মাসিক, গর্ভধারণে সমস্যা, উচ্চ রক্তশর্করা-কোলেস্টরল, উচ্চ রক্তচাপ, Ovarian Cyst (ডিম্বাশয়ে সিস্ট) ইত্যাদি থাকতে পারে।
• অনেক সময় সুনির্দিষ্ট কারণ অনেক পরীক্ষা-নিরীক্ষার পরও পাওয়া যায় না। পারিবারিক ইতিহাস থাকে বা Over weight (স্থূল) মেয়েদের ক্ষেত্রে দেখা দেয়।
• Ovary (ডিম্বাশয়) এবং Adrenal gland (এডরেনাল গ্রন্থি) টিউমার বা Hyperplassia (হাইপারপ্লাসিয়া)- এ রকম টিউমার থেকে অত্যধিক পরিমাণ Endogen (এন্ড্রোজেন) হরমোন নিঃসরণের জন্য গলার স্বর পরিবর্তিত হতে পারে, শরীরের গঠন বা মাংসপেশির পুরুষালি পরিবর্তন ঘটে, এমনকি জননেন্দ্রিয়েরও পরিবর্তন দেখা যেতে পারে।
• অন্যান্য হরমোনজনিত রোগ- Thyroid gland (থাইরয়েড)এর সমস্যা,
Cushing's syndrome (কুসিংস সিনড্রম), Ecromegaly (এক্রোমেগালি),Prolactinoma (প্রোলেকটিনোমা),Insulin resistance syndrome (ইনসুলিন রেজিসটেন্স সিনড্রম) ইত্যাদি কারণে এই অবাঞ্ছিত লোম বৃদ্ধি জনিত সমস্যা হতে পারে। তবে এগুলো বিরল সমস্যা।
• ওষুধ- ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায়ও এ সমস্যা হতে পারে। যেমন Steroids drugs (স্টেরয়েড), Danazol (ডেনাজল), Minoxidil (মিনোক্সিডিল), Metoclopramide (মেটোক্লোপ্রামাইড), Methyldopa (মিথাইলডোপা), Phenothiazines (ফেনোথায়াজিন), Progesterone (প্রজেস্টেরন) ইত্যাদি।
চিকিৎসকের পরামর্শ –
১) লোম খুব দ্রুত হারে বাড়তে থাকলে।
২) আরও কিছু পুরুষদের লক্ষণ বিদ্যমান থাকলে, যেমন - কণ্ঠস্বর পরিবর্তন, ব্রণ হওয়া, পেশি বেড়ে যাওয়া, Breast (স্তন) ছোট হয়ে যাওয়া ইত্যাদি।
৩) সাথে যদি পিরিয়ডের সমস্যা থাকে।
রোগ নির্ণয়-
ব্লাড টেস্ট করে রোগ নির্ণয় করা সম্ভব। কিছু হরমোন লেভেল দেখতে হয়।
যেমন –
– Testosterone
– Dehydroepiandrosterone sulfate (dhea-s)
– Luteinizing hormone (LH)
– Follicle stimulating hormone (FSH)
– Prolactin
– 17-hydroxyprogesterone

চিকিৎসাঃ -
হোমিওপ্যাথিতে হারসুটিজম (Hirsutism) এর ভাল চিকিৎসা আছে ।
কারণ নির্ধারণ এবং সে অনুযায়ী চিকিৎসা নেওয়া জরুরি।
বেশির ভাগ ক্ষেত্রেই দীর্ঘমেয়াদি চিকিৎসা চালিয়ে যেতে হয় ।
ওজন কমানো অত্যন্ত জরুরি।
High blood sugar (উচ্চ রক্তশর্করা), Cholesterol (কোলেস্টরল) বা High blood pressure (উচ্চরক্তচাপ) হলে চিকিৎসা নিন ও ডায়েট মেনে চলুন।

Dr. Faridul Islam Shohag 
D.H.M.S (BHB-Dhaka)
P.D.T (Homeopathic Medicine)
M.P.H (Nutrition). 
Consultant, Homeopathic Medicine & Nutrition.

1 comment:

  1. আমি india থেকে বলছি আমার আপনাদের সাহায্য দরকার। আমার মুখে প্রচুর পরিমাণে লোম বেড়িয়েছে আমি এর জন্য কোন ঔষধ ব্যবহার করব আপনারা আমাকে বলবেন দয়া করে। আমি ঔষধ নিতে চায় আপনাদের থেকে।

    ReplyDelete

ক্যালসিয়াম (Calcium) সমাচার!!

ক্যালসিয়াম সমাচার!! অনেক মানুষ মুড়ির মত যে ওষুধগুলো খায়, তার মধ্যে ক্যালসিয়াম (Calcium) ট্যাবলেট একটি। শরীরে ক্যালসিয়ামের ভূমিকা সুবিস্তৃত। ...