Monday, June 8, 2015

 

জন্মনিয়ন্ত্রণ পিলে মারাত্মক রোগ হওয়ার সম্ভাবনা!
যে নারীরা নিয়মিত জন্মনিয়ন্ত্রণ পিল খান, তাদের অন্ত্রে দীর্ঘমেয়াদী সমস্যা দেখা দিতে পারে। আমেরিকায় নতুন এক গবেষণায় এ তথ্য দেওয়া হয়েছে। হার্ভার্ডের গ্যাস্ট্রোএন্টারোলজিস্ট ড. হামিদ খলিলি ২ লাখ ৩০ হাজার নারীর ওপর এ গবেষণা চালিয়েছেন। বিগত ৫০ বছরে নারীদের শারীরিক অবস্থার কথা উঠে এসেছে তার গবেষণায়। ষাটের দশক থেকে জন্মনিয়ন্ত্রণ বড়ি চারদিকে ছড়িয়ে যায়। বহু নারী এটি গ্রহণ করেন। আর তখন থেকেই তাদের অন্ত্রে নানা রোগ বাসা বাঁধতে থাকে। ক্রন ডিজিজ বলে এক
ধরনের সমস্যা দেখা দেয়। এতে মুখ থেকে মলদ্বার পর্যন্ত বিভিন্ন অংশে প্রদাহজনিত সমস্যা হয়। পাশাপাশি ওজন হারানো, অ্যাবডোমিনাল পেইন ও ডায়রিয়া হতে পারে যাতে রক্তক্ষরণ ঘটে। এতে খাদ্য হজমের গোটা প্রক্রিয়া বাধাগ্রস্ত হতে পারে।

ম্যাসাচুসেটস জেনারেল হসপিটালে চিকিৎসা দেন ড. খলিলি। জানান, যে সকল নারীরা অন্তত ৫ বছর ধরে এসব ওষুধ খাচ্ছেন, তাদের ক্রন ডিজিজ হওয়ার সম্ভাবনা অন্য নারীদের চেয়ে তিনগুণ বেশি। তবে শুধুমাত্র কন্ট্রাসেপটিভ পিল পুরোদমে এ কাজটি করে না। রোগীর জেনেটিক অবস্থাও এর জন্যে দায়ী। জেনেটিক অবস্থার সঙ্গে পিল যোগ হয়ে নারীদের দেহে ক্রন ডিজিজ দেখা দেয়। তাই এসব পিল যারা খাবেন, তাদের অন্ত্রে মারাত্মক রোগ দেখা দেওয়ার সম্ভাবনা বেড়ে যায়।
লন্ডন ব্রিজ হসপিটালে আরেক কনসালটেন্ট ড. সিমোন অ্যান্ডারসন বলেন, যদি বংশে ক্রন ডিজিজের ইতিহাস থাকে তবে জন্মনিয়ন্ত্রণ পিল খাওয়া একেবারেই উচিত নয়।

ব্রিটেনের ১৬-৩০ বছর বয়সী ১ লাখ ১৫ হাজার নারী পিল গ্রহণ করেন এবং তারা ক্রন ডিজিসের হুমকির মধ্যে রয়েছেন। সবচেয়ে খারাপ খবরটি হলো, এ রোগ ভালো হওয়ার নয়। তবে চিকিৎসার মাধ্যমে প্রদাহজনিত সমস্যা কমানো যেতে পারে। তবে এ থেকে বাঁচতে হলে জানতে হবে কি কি ভাবে জন্ম নিয়ন্ত্রণ করা সম্ভব।

No comments:

Post a Comment

ক্যালসিয়াম (Calcium) সমাচার!!

ক্যালসিয়াম সমাচার!! অনেক মানুষ মুড়ির মত যে ওষুধগুলো খায়, তার মধ্যে ক্যালসিয়াম (Calcium) ট্যাবলেট একটি। শরীরে ক্যালসিয়ামের ভূমিকা সুবিস্তৃত। ...